আজ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই মে, ২০২৪ ইং

বঙ্গবন্ধুর খুনিদের তথ্য জানাতে পারলে পুরস্কার ঘোষণা

ডেক্স নিউজ : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের তিন পলাতক খুনির বিষয়ে তথ্য দিতে প্রবাসীদের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তাদের অবস্থান বিষয়ে তথ্য দিতে পারলে পুরস্কার দেয়ার ঘোষণা দিয়েছেন তিনি। রোববার (১৫ আগস্ট) গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির জনকের সমাধিতে শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, এটি জাতির জন্য একটি শোকাবহ ও কলঙ্কের দিন। আমরা আশা করি আমেরিকায় পালিয়ে থাকা একজনকে দেশে ফিরিয়ে এনে রায় কার্যকর করতে পারব। তবে অন্য তিনজনের খবর আমরা জানি না, যারা বিদেশে পালিয়ে আছেন।’

বঙ্গবন্ধুর তিন পলাতক খুনির বিষয়ে তথ্য দিতে প্রবাসীদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘কেউ যদি বাকি তিনজনের খোঁজ দিতে পারেন, তা হলে তাদের পুরস্কৃত করা হবে।’

বঙ্গবন্ধু হত্যায় মৃত্যুদণ্ডের রায় হয়েছিল ১২ জনের। এদের মধ্যে ২০১০ সালের ২৭ জানুয়ারি ৫ খুনি সৈয়দ ফারুক রহমান, বজলুল হুদা, এ কে এম মহিউদ্দিন আহমেদ, সুলতান শাহরিয়ার রশীদ খান ও মুহিউদ্দিন আহমেদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

গত বছরের ১২ এপ্রিল আরেক খুনি ক্যাপ্টেন (বরখাস্তকৃত) আবদুল মাজেদকে ফাঁসিতে ঝোলানো হয়। ২০০২ সালে পলাতক অবস্থায় জিম্বাবুয়েতে মারা যান আরেক খুনি আজিজ পাশা।

বাকি পাঁচ খুনির মধ্যে নূর চৌধুরী কানাডায় আর রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। কানাডা ‍মৃত্যুদণ্ডবিরোধী হওয়ায় নূরকে ফেরত দিচ্ছে না আর রাশেদকে ফিরিয়ে দিতে একাধিকবার যুক্তরাষ্ট্রকে তাগাদা দিয়ে আসছে ঢাকা।

তবে বাকি তিন খুনি শরিফুল হক ডালিম ওরফে মেজর ডালিম, লে. কর্নেল (বরখাস্ত) খন্দকার আব্দুর রশীদ ও রিসালদার (বরখাস্ত) মোসলেম উদ্দিনের অবস্থান সম্পর্কে নিশ্চিত তথ্য নেই।

তবে ধারণা করা হয়, মোসলেম উদ্দিন ভারতে আছেন আর বঙ্গবন্ধুর খুনিদের খুঁজে বের করার দায়িত্ব পালনকারী একটি টিমের সদস্য ওয়ালিউর রহমান দাবি করেছেন, তার কাছে বাকি দুইজনের তথ্য আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...